এবার বাড়িতে এসে বিনামূল্যে করোনা পরীক্ষা করবেন পুরসভার কর্মীরা। আজ পুরসভার টক্ টু মেয়র অনুষ্ঠানে এই ঘোষণা করলেন পুরসভার দায়িত্বপ্রাপ্ত প্রশাসক ফিরহাদ হাকিম। নতুন এই প্রকল্পে বাড়ি বাড়ি গিয়ে নমুনা সংগ্রহ করবেন পুরসভার স্বাস্থ্য বিভাগের প্রশিক্ষণপ্রাপ্ত কর্মীরা।
তৃতীয় বার মমতা বন্দ্যোপাধ্যায় সরকার ক্ষমতায় আসার পরই কলকাতা পুরসভার প্রশাসক বোর্ড ফের সচল হয়েছে। দায়িত্ব ফিরে পেয়েই করোনা সংক্রমণের মোকাবিলায় নেমেছেন প্রাক্তন মেয়র। শনিবার সংবাদমাধ্যমের উপস্থিতিতেই একটি হেল্পলাইন নম্বর চালু করেন তিনি। যাঁরা করোনা পরীক্ষা করাতে চান তাঁদের পুরসভার আধিকারিক অমিতাভ চক্রবর্তীকে জানাতে হবে। ৯৮৩১০৩৬৫৭২ নম্বরে ফোন করে নাম, ঠিকানা জানাতে হবে। এর পরেই পুরসভার কর্মীরা নমুনা সংগ্রহ করতে যাবেন। এর জন্য কোনও খরচ করতে হবে না।

শুধু নমুনা পরীক্ষাই নয়, কারও রিপোর্ট পজেটিভ হলেও পুরসভা সংশ্লিষ্ট রোগীর পাশে থাকবে বলে জানিয়েছেন ফিরহাদ হাকিম । সেফ হাউজ ও কোয়রান্টিনের ব্যবস্থা পুরসভাই করবে। মূলত পুরসভার হাতে থাকা কমিউনিটি হলগুলিকেই এর জন্য ব্যবহার করা হবে বলে জানানো হয়েছে। কোনও ব্যক্তির শারীরিক অবস্থার অবনতি হলে তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়ার উদ্যোগও নেবে পুরসভা। মৃদু উপসর্গ থাকা রোগীদের পাঠানো হবে সেফ হাউজ কিংবা কোয়রান্টিন সেন্টারে। রোগীদের যাতে বাড়ির কাছাকাছি কেন্দ্রে রাখা যায় সে দিকেও নজর রাখা হবে বলে পুরসভার পক্ষে জানানো হয়েছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.