মমতার মন্ত্রীসভার শপথ গ্রহণ: দফতর বন্টনে চমক

সোমবার কোভিড পরিস্থিতিতে সংক্ষিপ্ততম শপথগ্রহণ অনুষ্ঠানের মধ্য দিয়ে সকাল পৌনে ১১টায় শপথ নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃতীয় মন্ত্রিসভার ৪৩ জন সদস্য। রাজ্যপালের কাছে শপথবাক্য পাঠ করে নবান্নে বৈঠকের পর বিভিন্ন দফতরের দায়িত্ব পেলেন মন্ত্রীরা। তৃতীয়বারের জন্য ক্ষমতায় আসার পর মন্ত্রিসভায় বেশ কিছু রদবদল করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।
শপথগ্রহণ করলেন ২৪ জন পূর্ণমন্ত্রী, ১০ জন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী ও ৯ প্রতিমন্ত্রী। অসুস্থ থাকায় ভার্চুয়ালি শপথ নেন অমিত মিত্র। করোনা আক্রান্ত হওয়ায় ভার্চুয়ালি শপথ নিয়েছেন ব্রাত্য বসু ও রথীন ঘোষ।
সুব্রত মুখোপাধ্যায়, অমিত মিত্র, পার্থ চট্টোপাধ্যায়, সাধন পাণ্ডে, মানস ভুঁইয়া, ফিরহাদ হাকিম, শোভনদেব চট্টোপাধ্যায়, জ্যোতিপ্রিয় মল্লিক, অরূপ বিশ্বাস, অরূপ রায়, ব্রাত্য বসু, শশী পাঁজা, জাভেদ খানের মতো হেভিওয়েট বিধায়করা পূর্ণ মন্ত্রী হচ্ছেন ।

এবার অবশ্য পার্থ চট্টোপাধ্যায় পেলেন শিল্প ও বাণিজ্য দফতর। সেই সঙ্গে তথ্য প্রযুক্তি এবং পরিষদীয় দফতর থাকছে। খাদ্য দফতরের দায়িত্ব পেলেন রথীন ঘোষ। হাবড়ার বিধায়ক জ্যোতিপ্রিয় মল্লিক পেলেন বন ও অচিরাচরিত শক্তি দফতর।

একদা শুভেন্দু দফতর অর্থাৎ পরিবহণ দফতরের দায়িত্বে এবার ফিরহাদ হাকিম। পুর-নগরোন্নয়ন দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী হলেন চন্দ্রিমা ভট্টাচার্য। আইন মন্ত্রী হচ্ছেন মলয় ঘটক। কৃষি মন্ত্রী হচ্ছেন শোভনদেব চট্টোপাধ্যায়। স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী অখিল গিরি পেলেন মৎস্য দফতর। রত্না দে নাগকে দেওয়া হয়েছে পরিবেশ দফতর।

অন্যদিকে, স্বরাষ্ট্র ও পার্বত্য বিষয়ক, স্বাস্থ্য, সংস্কৃতি দফতর, ভূমি ও ভূমি সংস্কার, উত্তরবঙ্গ উন্নয়ন এবং উদ্বাস্তু উন্নয়ন দফতর নিজের হাতেই রেখেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।
রাজ্য মন্ত্রিসভায় দেখা যাবে একাধিক মহিলা মুখও। রাজ্য মন্ত্রিসভায় এবার মুখ্যমন্ত্রী সহ ৯ জন মহিলা সদস্য। শশী পাঁজা, চন্দ্রিমা ভট্টাচার্য-সহ মন্ত্রিসভায় ঠাঁই হয়েছে বীরবাহা হাঁসদা, সাবিনা ইয়াসমিন, রত্না দে নাগ। এছাড়া, মন্ত্রিসভায় সংখ্যালঘু সদস্যের সংখ্যা ৭।

আজই নবান্ন সভাঘরে নতুন সরকারের প্রথম বৈঠকে মন্ত্রীদের দফতর বণ্টন হবে। রাজ্যের বিধানসভা আসনের নিরিখে সর্বোচ্চ মন্ত্রী হতে পারেন ৪৪ জন। মুখ্যমন্ত্রীকে নিয়ে এবার মন্ত্রীর সংখ্যা ৪৪-ই হচ্ছে।গতবারের মন্ত্রিসভায় ৪১ জন মন্ত্রী ছিলেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.