সুপ্রিম কোর্টে পিছিয়ে গেল রাজ্য সরকারি কর্মচারীদের   ডিএ মামলার শুনানি

মামলা খারিজ করেনি শীর্ষ আদালত। সর্বোচ্চ আদালত জানিয়েছে, ডিএ মামলার শুনানির জন্য নির্দিষ্ট দিন স্থির করতে হববে। এদিন মামলাটির দীর্ঘ শুনানির প্রয়োজনীয়তার কথা সুপ্রিম কোর্টে জানান রাজ্যের আইনজীবী অভিষেক মনু সিংভি। তারপরেই শীর্ষ আাদলেতর তরফে মামলার নির্দিষ্ট দিন ঠিক করার কথা জানানো হয়।
গত বছর রাজ্য সরকারী কর্মীদের ৩১ শতাংশ হারে ডিএ বা মহার্ঘ্যভাতা দিতে নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। সেই নির্দেশকেই চ্যালেঞ্জ করে রাজ্য সরকার সুপ্রিম কোর্টে যায় রাজ্য। কলকাতা হাইকোর্টের নির্দেশ মেনে ডিএ দিতে গিয়ে রাজ্যের ঘাড়ে ৪১ হাজার কোটিরও বেশি টাকার বোঝা চাপবে বলে জানানো হয়।

এদিন সুপ্রিম কোর্টের বিচারপতি হৃষিকেশ রায় ও বিচারপতি পঙ্কজ মিথিলার ডিভিশন বেঞ্চে রাজ্যের ডিএ মামলাটি ওঠে। রাজ্যের তরফে আইনজীবী অভিষেক মনু সিংভি সওয়াল করতে ওঠেন। তিনি বলেন, ‘রাজ্যের প্রায় ৪ লক্ষ কর্মীকে ডিএ দিতে গেলে রাজ্যের উপর ৪১ হাজার কোটি টাকার বোঝা চাপবে। সেই কারণেই এই মামলাটির দীর্ঘ শুনানির প্রয়োজনীয়তা রয়েছে।”

রাজ্য সরকারের আইনজীবীর এই যুক্তি শোনার পর ডিভিশন বেঞ্চ জানায়, ডিএ মামলার শুনানির জন্য নির্দিষ্ট দিন ঠিক করা হবে। উল্লেখ্য,

সেই খরচ রাজ্যের পক্ষে বহন করা কঠিন বলেও বিভিন্ন যুক্তি দিয়ে বোঝানো হয়। তবে সরকারি কর্মীদের আইনজীবীও আদালতে জানান, ডিএ সরকারি কর্মীদের ন্যায্য অধিকার। তবে আপাতত ডিএ নিয়ে সরকারি কর্মীদের অপেক্ষা ছাড়া পথ নেই।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.