Calcutta High Court-Image Bengal

ভোট-সন্ত্রাস নিয়ে উদ্বেগ বিভিন্ন রাজ্য জুড়ে । এরই মঝে এবার হাইকোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ প্রতিটি ভোটগ্রহণ কেন্দ্রে কেন্দ্রীয় বাহিনীর জওয়ান মোতায়েনের প্রস্তাব দিয়েছে। প্রতিটি ভোটগ্রহণ কেন্দ্রে সমান অনুপাতে রাজ্য পুলিশ ও কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের মোতায়েন রাখা হোক বলে প্রস্তাব হাইকোর্টের। মঙ্গলবার রাজ্যের সরকারি কর্মীদের যৌথ মঞ্চের তরফে করা মামলায় এমনই প্রস্তাব দিয়েছেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ।

বুথে-বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন না থাকলে ভোট কর্মীদের নিরাপত্তা বিঘ্নিত হবে, এই আশঙ্কা করেই কলকাতা হাইকোর্টে মামলা করেছিলেন সরকারি কর্মীদের যৌথ মঞ্চ। মঙ্গলবার সেই মামলার শুনানিতেই বুথে-বুথে রাজ্য পুলিশ ও আধাসেনা সমান অনুপাতে মোতায়েনের প্রস্তাব প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের।
পঞ্চায়েত ভোটের নির্ঘণ্ট ঘোষণার পর থেকে একের পর হিংসায় উত্তাল হয়েছে রাজ্যের বিভিন্ন প্রান্ত। এখনও পর্যন্ত ভোট-সন্ত্রাসের বলি হয়েছেন ১৪ জন। বহু মানুষ একাধিক সংঘর্ষে জখম হয়েছেন। মনোনয়ন জমা দেওয়াকে কেন্দ্র করে টানা কয়েকদিন ধরে রাজ্যের বিভিন্ন প্রান্তে প্রবল হিংসা ছড়ায়।
পাশাপাশি ভোট গণনা পর্যন্তও যাতে রাজ্যে পর্যাপ্ত সংখ্যায় কেন্দ্রীয় বাহিনী থাকে সেব্যাপারেও প্রস্তাব দিয়েছে হাইকোর্ট। বিএসএফ-এর আইজিকে এব্যাপারে সংশ্লিষ্ট সব বিভাগের সঙ্গে আলোচনা করতে বলা হয়েছে। বুধবার তাঁকে এবিষয়ে তাঁর বক্তব্য আদালতে জানাতে বলা হয়েছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.