রাজ্যে ভোট পরবর্তী হিংসার ঘটনা নিয়ে অন্তর্বর্তী নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। কলকাতা হাই কোর্টের এই নির্দেশের স্থগিতাদেশ চেয়ে আবেদন জানাতে চলেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । রবিবারই তিনি আবেদন জানাতে পারেন বলে খবর। শুক্রবার এই সংক্রান্ত মামলায় রাজ্য সরকারের ভূমিকার তীব্র সমালোচনা করে কলকাতা হাই কোর্ট আরও একটি বিশেষ কমিটি গঠনের নির্দেশ দেয়। সেই কমিটি ৩০ জুনের মধ্যে রিপোর্ট দিতে বলেছে ৫ বিচারপতির বৃহত্তর বেঞ্চ। সেই অন্তর্বর্তী নির্দেশের উপরই স্থগিতাদেশ চাইছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

উল্লেখ্য , গত ২ রা মে, রাজ্যে বিধানসভা নির্বাচনের ফলপ্রকাশের পর থেকে বিজেপির অভিযোগ, ব্যাপক হিংসা চলছে। যার জন্য দায়ী শাসকদলের কর্মীরাই। বিজেপি কর্মী, সমর্থকরা ভয়ে এলাকাছাড়া হয়ে পড়ছেন। কেউ কেউ ভিনরাজ্যেও পালিয়ে যেতে বাধ্য হচ্ছেন। একট নির্বাচিত সরকার আসার পর এ ধরনের হিংসা কাম্য নয় বলেও একাধিকবার উষ্মাপ্রকাশ করেছে বিজেপি শীর্ষ নেতৃত্ব। দলের সমর্থকদের নিরাপত্তার দাবিতে কলকাতা হাই কোর্টে এ নিয়ে মামলাও দায়ের করেন বিজেপি নেত্রী তথা আইনজীবী প্রিয়াঙ্কা টিবরেওয়াল। মামলার শুনানিতে ভিনরাজ্যে চলে যাওয়া বিজেপি কর্মী, সমর্থকদের ফেরানো নিয়ে পদক্ষেপ করতে মানবাধিকার কমিশনের তত্বাবধানে একটি কমিটি গঠন করার নির্দেশ দিয়েছিল।কিন্তু সেই কমিটি সদর্থক ভূমিকা দেখায়নি বলে দাবি বিজেপি নেতৃত্বের।

শুক্রবার হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের নেতৃত্বাধীন ৫ বিচারপতির বৃহত্তর বেঞ্চ নির্দেশ দেয়, জাতীয় মানবাধিকার কমিশনে চেয়ারম্যানের নেতৃত্বে আরেকটি কমিটি তৈরি হোক। যারা ঘরছাড়া বিজেপি সমর্থকদের পরিস্থিতি , রাজ্যের সঙ্গে কথা বলে বিস্তারিত রিপোর্ট আদালতে জমা দেবে ৩০ জুনের মধ্যে। তারপর হবে পরবর্তী শুনানি। এই নির্দেশের উপর স্থগিতাদেশ চেয়েই উচ্চ আদালতে আবেদন জানাতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায় বলে সূত্রের খবর।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.