Mamta Banerjee-Image Bengal

শুধু ‘খেলা হবে’ নয়, এবার তৃণমূলের স্লোগান, ‘ভাঙা পায়েই খেলা হবে’। নতুন স্লোগানের সুর বেঁধে দিলেন খোদ তৃণমূল নেত্রী। রবিবার নন্দীগ্রাম দিবসে কলকাতায় মেয়ো রোডে গান্ধী মূর্তি থেকে হাজরা পর্যন্ত মিছিল করে তৃণমূল। হুইলচেয়ারে বসে যার নেতৃত্ব দেন মমতা বন্দ্যোপাধ্যায়। মিছিল শেষে হাজরা মোড়ে মমতা বলেন, ‘আমার জীবন মার খেয়েই এগিয়েছে। কিন্তু মাথা নত করিনি। এবারও করব না। ভোটের আর বেশি সময় বাকি নেই। তাই শরীরে ব্যথা থাকলেও আমাকে বেরোতেই হবে। আসলে শরীরে থেকে মনের ব্যথা আমার অনেক বেশি। আমি তাই হুইলচেয়ারে বসেই সারা বাংলা ঘুরবো। খেলা হবে, ভাঙা পা নিয়েই খেলা হবে।’ ১৪ মার্চ নন্দীগ্রাম দিবস উপলক্ষে কলকাতায় মহামিছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশেই এদিন ছিলেন যুব তৃণমূল সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়। হেঁছেন কলকাতার ১১ বিধানসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থীরা।

[ অবশ্যই পড়ুন – তৃণমূলে যোগ দিলেন বাজপেয়ী সরকারের অর্থমন্ত্রী যশবন্ত সিনহা ]

এদিন মিছিলে যোগদানের আগে মুখ্যমন্ত্রী টুইটে জানান, ‘আমার পায়ে ব্যথা রয়েছে, তবে মানুষের ব্যথা তার চেয়েও বেশি অনুভব করছি। কোনও মতেই কারোর কাছে মাথা নত করবো না।’ মুখ্যমন্ত্রীর নেতৃত্বে এদিনের মিছিল ঘিরে রয়েছে কড়া নিরাপত্তা বলয়। গত বুধবার নন্দীগ্রামে প্রচারে গিয়ে জখম হন মুখ্যমন্ত্রী। তিনি নিজে ও শাসক শিবিরের তরফে চক্রান্তের অভিযোগ তোলা হয়। কমিশনকে দায়ী করে তৃণমূল। যদিও অভিযোগকে ‘নাটক’ বলে আখ্যা দেয় বিরোধী শিবির। কমিশনও ‘দুর্ঘটনা’র তত্ত্বে সিলমোহন দেওয়ার অপেক্ষায়। তবুও ভোটের আগে নন্দীগ্রামকাণ্ডকে ঘিরে রাজ্য রাজনীতি তোলপাড়।

[ অবশ্যই পড়ুন – শেষ পর্যন্ত জয়পুরের তৃণমূল প্রার্থীর মনোনয়ন বাতিল করল হাইকোর্ট ]

এরমধ্যেই হাসপাতাল থেকে বাড়ি ফিরে ঘরে বসে নন্দীগ্রাম দিবস পালন করেত রাজি ছিলেন না মমতা। এবার আবার তিনি নন্দীগ্রামের প্রার্থী। তাই ভাঙা পায়েই হুইলচেয়ারে রাস্তায় মিছিলে সামিল হয়ে নন্দীগ্রামবাসীকে ভোটের আগে বার্তা দিলেন তৃণমূল সুপ্রিমো। এদিন মিছিলের শুরুতে তৃণমূল যুব সভাপতি ফের ‘খেলা হবে’ স্লোগান উস্কে দেন। অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেন, ‘ভাঙা পায়েই জেতা হবে, নবান্ন দখল হবে। বহিরাগতদের বাংলায় কোনও জায়গা নেই। তাঁদের এক ইঞ্চি জমিও ছেড়ে দেওয়া হবে না। বাংলায় তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হবে মমতা বন্দ্যোপাধ্যায়। বাংলা নিজের ঘরের মেয়েকেই চায়।’

Spread the love

Leave a Reply

Your email address will not be published.