Soumitra Chatterjee-Image Bengal

চল্লিশ দিন ধরে যমে-মানুষে চূড়ান্ত টানাপোড়েন। হার মানলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। রবিবার বেলা ১২টা ১৫ নাগাদ  না ফেরার দেশে পাড়ি দিলেন ‘ফেলুদা’। শোকস্তব্ধ বিনোদুনিয়া। চোখের জলে ভাসছেন অনুরাগীরা। নজর রাখুন লাইভ আপডেটে:

দুপুর ২.০৭: 
বেলভিউ থেকে গলফ গ্রিনের বাড়ির পথে সৌমিত্র চট্টোপাধ্যায়ের শববাহী গাড়ি।
দুপুর ২: হাসপাতাল থেকে বের করা হচ্ছে সৌমিত্র চট্টোপাধ্যায়ের মরদেহ।
দুপুর ১.২৪: টুইটে বর্ষীয়ান অভিনেতাকে শ্রদ্ধাজ্ঞাপন রাজ্যপাল জগদীপ ধনকড়ের।

বেলা ১২.৫২: বেলভিউ হাসপাতালে পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কথা প্রয়াত অভিনেতার মেয়ে পৌলমীর সঙ্গে।

 

দুপুর ১: মুখ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর সৌমিত্র কন্যা পৌলমী জানান, বেলভিউ হাসপাতাল থেকে বাড়িতে নিয়ে যাওয়া হবে দেহ। সাড়ে তিনটে নাগাদ রবীন্দ্রসদনে নিয়ে যাওয়া হবে। সেখানে দেহ শায়িত থাকবে ঘণ্টাদুয়েক। জানানো যাবে শেষ শ্রদ্ধা। এরপর পদযাত্রা করে কেওড়াতলা মহাশ্মশানে নিয়ে যাওয়া হবে দেহ। সেখানেই হবে শেষকৃত্য। চিকিৎসক অরিন্দম করকে ধন্যবাদ জানান তিনি। বলেন, “তাঁর মতো চিকিৎসক আরও প্রয়োজন। হয়তো উনি হেরে গেলেন কিন্তু চিরকাল আমাদের মধ্যে থেকে যাবেন। সকলকে বলছি দুঃখ পাবেন না। কষ্ট পাবেন না।”

 

দুপুর ১.১৫: সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “সারা বিশ্ব চলচ্চিত্র জগতের মহান প্রতিভাবান বরণীয় স্মরণীয় মানুষকে হারাল। যার সিনেমা, নাটক, কবিতা এবং গণ অন্দোলনেও, মানবিক আন্দোলনেই ছুটে গিয়েছিলেন। শেষ কথা হয়েছিল যখন তিনি কোভিড আক্রান্ত হয়েছিলেন। মেদিনীপুরে ছিলাম। কোভিড কিন্তু নেগেটিভ হয়ে গিয়েছিল। পারিপার্শ্বিক আরও অনেক কিছু ছিল। প্রত্যেকে সাধ্যমতো চেষ্টা করেছেন। আমরা তাঁকে ধরে রাখতে পারিনি। মৃত্যু নির্মম হলেও বাস্তব। আজকের দিনে আমরা হারিয়েছি আমাদের এক চির ইতিহাসকে। যে জায়গায় সৌমিত্রদা পৌঁছেছিলেন সেখানে যেতে অনেক সংগ্রাম, অধ্যাবসায় লাগে।” বাড়ির পর টেকনিশিয়ান স্টুডিও, রবীন্দ্রসদন হয়ে দেহ পদযাত্রা করে নিয়ে যাওয়া হবে কেওড়াতলা মহাশ্মশানে। গান স্যালুটের পরই সৌমিত্র চট্টোপাধ্যায়ের শেষকৃত্য হবে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

 

 

Mamata at bellview hospital

 

সৌমিত্র চট্টোপাধ্যায়ের মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করে টুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গীয় সহ আরও অনেকে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.