Goutam Kundu-Subhra Kundu-Image Bengal

রোজভ্যালি কাণ্ডে সি বি আই-র তরফে গ্রেফতার করা হল গৌতম কুণ্ডুর স্ত্রী শুভ্রা কুণ্ডুকে। শুক্রবার তাঁকে গ্রেফতার করা হয়েছে। তাঁর বিরুদ্ধে কোটি-কোটি টাকা তছরুপের অভিযোগ আনা হয়েছে। শুক্রবারই তাঁকে নিয়ে যাওয়া হতে পারে ওডিশায়। তারপর আদালতে তোলা হবে তাঁকে। সি বি আই সূত্রে খবর, রোজভ্যালির রমরমা সময় তো বটেই, কর্ণধার গৌতম কুণ্ডু গ্রেফতার হওয়ার পর থেকে ব্যবসার পুরোটাই দেখভাল করছিলেন শুভ্রা। সেই সূত্রেই বহু টাকা তিনি বিদেশে পাচার করেছেন বলে আশঙ্কা তদন্তকারীদের। এমনকী রোজভ্যালির ‘অদ্রিজা জুলেয়ারি’ থেকে কোটি-কোটি টাকার গয়নাও তিনি আত্মসাৎ করেছিলেন তিনি। এর আগে একাধিকবার শুভ্রাকে জেরা করেছিল সিবিআই। কিন্তু প্রতিবারই বেশ কিছু প্রশ্নের উত্তর এড়িয়ে গিয়েছেন তিনি। তাই তাঁকে গ্রেফতার করা হল বলে দাবি সি বি আই-এর।

 

উল্লেখ্য, সম্প্রতি অসুস্থতার কারণে সুপ্রিম কোর্ট থেকে জামিন পেয়েছেন বাংলা ছবির প্রযোজক তথা রোজভ্যালি কাণ্ডে অভিযুক্ত শ্রীকান্ত মোহতা। সুপ্রিম কোর্টে রিপোর্ট জমা পড়ে সিবিআইয়ের তরফে। সেখানেও শ্রীকান্তের অসুস্থতার কথা মেনে নেওয়া হয়েছে। এরপর রোজভ্যালি সংস্থার আর্থিক দুর্নীতির অভিযোগে ধৃত বাংলা ছবির এই প্রযোজককে জামিন দেয় শীর্ষ আদালত। গত ১ ডিসেম্বর শ্রীকান্তের জামিনের আবেদন খারিজ করেছিল ওডিশা হাইকোর্ট। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা করা হয় মোহতার তরফে। বছর শেষের অবসরকালীন বেঞ্চে বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি হেমন্ত গুপ্তার ডিভিশন বেঞ্চ সিবিআইয়ের কাছে এ ব্যাপারে রিপোর্ট তলব করে। ৪ জানুয়ারির মধ্যে রিপোর্ট জমা দিতে বলা হয়েছিল সিবিআইকে। গত সপ্তাহে ওই মামলা থেকে অব্যাহতি নেন বিচারপতি নাগেশ্বর রাও। এরপর পৃথক বেঞ্চে মামলাটি ওঠে। সিবিআইয়ের সেই রিপোর্ট দেখে মোহতার জামিনের নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট।

 

কিন্তু সেই ঘটনার রেশ মিটতে না মিটতেই এবার গ্রেফতার হলেন শুভ্রা কুণ্ডু। রোজভ্যালি চিটফান্ডকাণ্ডের তদন্তে এর আগে শুভ্রা কুণ্ডুর ফ্ল্যাটেও হানা দিয়েছিল ইডি। রোজভ্যালির গয়না বিপণি অদ্রিজা জুয়েলারির শোরুমে হানা দিয়েছিল ই ডি। সে সময়ই কোটি কোটি টাকার গরমিল পাওয়া যায় বলে অভিযোগ। এরপরই শুভ্রা কুণ্ডুর বিরুদ্ধে লুক আউট নোটিস জারি করে ইডি। তাঁর বিমানবন্দরে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞাও জারি করা হয়েছিল। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ই ডি-র আবেদনের ভিত্তিতে এই পদক্ষেপ করেছিল কেন্দ্রীয় অভিবাসন দফতর। সেই ঘটনার প্রায় দেড় বছর পর এবার তাঁকে গ্রেফতার করল সিবিআই।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.