রাজ্যে বাড়ানো হল কোভিড নিয়ন্ত্রণে বিধি-নিষেধের মেয়াদ। আপাতত ৩১ জানুয়ারি পর্যন্ত রাজ্যে বহাল থাকবে বিধি-নিষেধ। শনিবার নবান্নের তরফে নির্দেশিকা জারি করে এই তথ্য জানানো হয়েছে। তবে এবার বেশ কয়েকটি ক্ষেত্রে বিধি-নিষেধ শিথিল করেছে রাজ্য সরকার।

পৌষ মাস শেষ। রাজ্যে বিয়ের মরশুম শুরু হচ্ছে। অথচ করোনা পরিস্থিতিতে সরকারি নিয়ম মেনে এতদিন সর্বাধিক ৫০ জনকে নিমন্ত্রণ করা যেত। নয়া বিজ্ঞপ্তি অনুযায়ী, ৫০ জনের বদলে সর্বাধিক ২০০ জনকে আমন্ত্রণ জানানো যাবে। অথবা ম্যারেজ হলের ‘ক্যাপাসিটি’র ৫০ শতাংশ পর্যন্ত লোকজনকে আমন্ত্রণ করা যাবে। বিয়েবাড়ির সাথে এই সময় অনেক ব্যবসা জড়িত থাকে। সেটা বিবেচনা করেই এই সিদ্ধান্ত।

তবে পুরনো নিয়ম মেনেই বন্ধ থাকছে স্কুল-কলেজ-সহ যে কোনও শিক্ষা প্রতিষ্ঠান। সরকারি-বেসরকারি অফিসে হাজিরা থাকছে ৫০ শতাংশ। ৫০ শতাংশ যাত্রী নিয়ে রাত ১০টা পর্যন্ত চলবে ট্রেন। নিয়ম মেনে খুলবে শপিং মল, বার-রেস্তরাঁ, সিনেমা হল। ৫০ শতাংশ উপস্থিতি নিয়ে খোলা থাকবে পার্লারও। রাত্রিকালীন কারফিউ জারিই থাকছে রাজ্যে। মাস্ক ছাড়া রাস্তায় বেরনো চলবে না। নিয়ম ভাঙলে বিপর্যয় মোকাবিলা আইনে ব্যবস্থা নেওয়ারও হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

রাজ্যের করোনা পরিস্থিতি রীতিমতো উদ্বেগজনক জায়গায় পৌঁছেছে। প্রতিদিন দিন হাজার-হাজার মানুষ নতুন করে করোনা আক্রান্ত হচ্ছেন।
এই অবস্থায় বিধিনিষেধ আরো কড়া হতে পারে এমনটাই মনে করা হচ্ছিলো। তবে সবদিক বিবেচনা করেই এমনটা সিদ্ধান্ত নেওয়া হলো বলে মনে করা হচ্ছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.