আগামীকাল থেকে  আরো ভারী বৃষ্টির সম্ভবনা জানালো হাওয়া অফিস

রাত থেকেই দুর্যোগ শুরু হয়েছে রাজ্যে। ভারী থেকে মাঝারি বৃষ্টিতে পর্যদুস্ত রাজ্যবাসী। বৃহস্পতিবার সকাল থেকেই কালো মেঘে ঢেকেছে আকাশ। টানা বৃষ্টি জারি রয়েছে এখনও।হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার সকাল থেকে কলকাতা সহ দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি এবং বাঁকুড়াতে বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টিপাত হবে। এদিকে পূর্ব এবং পশ্চিম বর্ধমানেও প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টিপাতের সঙ্গে বইবে ঝোড়ো হাওয়াও। উপকূলে সতর্কতা জারি করা হয়েছে ইতিমধ্যেই। উল্লেখ্য, এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রির কাছাকাছি। সর্বনিম্ন তাপমাত্রা ২৫ ডিগ্রির কাছাকাছি থাকার কথা। সারাদিনই মেঘাচ্ছন্ন থাকবে আকাশ। শুক্রবার থেকে বৃষ্টি আরো বাড়বে । যদিও সপ্তাহজুড়েই চলবে প্রবল বৃষ্টিপাত।

আলিপুর আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে যে আগামী কয়েক ঘন্টার মধ্যে নদিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, দুই ২৪ পরগণা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, কলকাতা, হাওড়া, হুগলি, পুরুলিয়া ও বাঁকুড়া জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে আজ সারাদিন ধরেই।

গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর নিম্নচাপ অক্ষরেখার অবস্থানের জেরে রাতভর বৃষ্টি চলেছে রাজ্যে। এর ফলে জলমগ্ন বিভিন্ন রাস্তা। আলিপুর আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে শুক্রবার বৃষ্টি আরও বাড়তে পারে। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গে পাঁচ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত শহরে ভারী বৃষ্টি হয়েছে। মানিকতলায় বৃষ্টি হয়েছে ৭৭ মিলিমিটার। বেলগাছিয়ায় বৃষ্টি হয়েছে ৮২ মিলিমিটার। উল্টোডাঙায় বৃষ্টি হয়েছে ৮৪ মিলিমিটার। কালীঘাটে বৃষ্টি হয়েছে ১৬৮ মিলিমিটার।
কলকাতা পুরসভার তরফে অন্য আশঙ্কার কথা শোনানো হয়েছে। পুরসভা সূত্রে খবর, এখন জোয়ারের সময় চলছে। ফলত, বন্ধ রয়েছে লকগেটগুলি। জোয়ার যতক্ষণ থাকবে, ততক্ষণ এই গেট খোলা সম্ভব নয়। যে কারণে, জল নামতে আরও কিছুটা সময় লাগবে।

এদিকে, রাতভর বৃষ্টিতে কলকাতা ও পার্শ্ববর্তী এলাকার তাপমাত্রা একলাফে অনেকটাই কমেছে। আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে যে আজ আকাশ মেঘলাই থাকবে। বৃষ্টিমুখর দিন কাটবে শহরের। দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৭.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৬ ডিগ্রি কম। দিনের সর্বনিম্ম তাপমাত্রা থাকবে ২৩.৭ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। গত ২৪ ঘণ্টায় রাজ্যে বৃষ্টি হয়েছে ১৪৪.৫ মিলিমিটার।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.