সোমবার পাকিস্তান মুসলিম লিগের সভাপতি শাহবাজ পাকিস্তানের ২৩ তম প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন। যার পর সৌজন্যবার্তা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইট করে নয়া পাক প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে মোদি বলেন, ভারত চায় উপমহাদেশ সন্ত্রাসমুক্ত হোক। আর তা হলে উন্নয়নের কাজে আরও বেশি করে মন দেওয়া যাবে।

উলটো দিকে পাকিস্তানের ২৩ তম প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েই শাহবাজ শরিফের মুখে শোনা যায় কাশ্মীর-জপ। মোদিকে উদ্দেশ্য করে শাহবাজের বার্তা ছিল, “মোদিকে মনে করিয়ে দিতে চাই যে দু’দেশেই দারিদ্র আছে। আবেদন জানাব, মোদি এগিয়ে আসুন এবং জম্মু ও কাশ্মীর সমস্যার সমাধান করুন। তার পর কাঁধে কাঁধ মিলিয়ে গরিবির বিরুদ্ধে লড়াই করব।” এইসঙ্গে তিনি আরও বলেন, “আমরা ভারতের সঙ্গে সুসম্পর্ক চাই। কিন্তু এটা কাশ্মীর সমস্যা সমাধান ছাড়া সম্ভব নয়। তাই প্রতিটি আন্তর্জাতিক মঞ্চে কাশ্মীর ইস্যু উত্থাপ্পন করব আমরা।”
এই অগ্নিগর্ভ পাকিস্তান সামলাতে শেহবাজের কাশ্মীর নিয়ে উসকানি বড় হাতিয়ার হতেই পারে। এই আশঙ্কা ভারতের প্রথম থেকেই রয়েছে। তবে, এখন যে জঙ্গিপনার চেয়েও তাঁরা বেশি করে পাকিস্তানের আর্থিক ক্ষেত্রে মনোনিবেশ করতে চান, তা স্পষ্ট করে দিয়েছেন শেহবাজ। সোশ্যাল মিডিয়ায় তিনি জানিয়েছেন, পাকিস্তানও জম্মু-কাশ্মীরের পাশাপাশি সব বিষয়ে ভারতের সঙ্গে শান্তি ও সহযোগিতামূলক পদক্ষেপ চায়। সুখ এবং সমৃদ্ধিতে ভরা পাকিস্তানই এখন তাঁর লক্ষ্য বলেও জানিয়েছেন ইসলামাবাদের নতুন উজির-এ-আজম।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.