বেশ কয়েকদিন ধরে ওমিক্রণ নিয়ে আতঙ্কের পারদ চড়ছে। সারা দেশের পাশাপাশি রাজ্যেও বাড়ছে অমিক্রন আক্রান্তের সংখ্যা। তবে এই অবস্থায় আশার আলো দেখাচ্ছেন AIIMS-এর প্রধান চিকিৎসক রণদীপ গুলেরিয়া। তিনি জানিয়েছেন করোনার নয়া স্ট্রেন ওমিক্রন নিয়ে অযথা আতঙ্কিত হয়ে পড়ার কোনও কারণ নেই। করোনার এই নয়া স্ট্রেন অত্যন্ত সংক্রামক। দ্রুত এটি ছড়িয়ে পড়ে। সরাসরি ফুসফুসে না হলেও এটি শ্বাসযন্ত্রের উপরের অংশে এবং শ্বাসনালীতে প্রভাব ফেলে। তবে এক্ষেত্রে যাঁদের কোমর্বিডিটি নেই তাঁদের অযথা আতঙ্কিত হওয়ার কারণ নেই। ওমিক্রন সংক্রামিত হলে কিছুদিন নিজেকে আলাদা রাখার পরামর্শ দিয়েছেন। যদিও ওমিক্রনের প্রভাব ডেল্টার মতো মারাত্মক হবে না বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

AIIMS-এর প্রধান চিকিৎসক রণদীপ গুলেরিয়া বলেন, ”ওমিক্রন ফুসফুসের পরিবর্তে উপরের শ্বাস নালীর অংশ এবং শ্বাসনালীকে প্রভাবিত করছে। সেই কারণেই অক্সিজেন স্যাচুরেশনে ড্রপ বা ডেল্টার মতো অন্যান্য গুরুতর লক্ষণগুলি দেখা যাচ্ছে না। এখন জ্বর, নাক দিয়ে জল পড়া, গলা ব্যাথা এবং শরীরে প্রচণ্ড ব্যাথা এবং মাথা ব্যাথার মতো উপসর্গ দেখা যাচ্ছে। যদি এই উপসর্গগুলির মধ্যে কোনোটি থাকে তবে নিজেদের শারীরিক পরীক্ষা করান। কারণ নিজেদের বিচ্ছিন্ন করতে না পারলে আপনার থেকেই অন্যদের মধ্যে সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে।”

স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, এখনও পর্যন্ত দেশে ১২৭০ জনের ওমিক্রন আক্রান্ত হওয়ার খবর মিলেছে। তাঁদের মধ্যে ৩৭৪ জন সুস্থ হয়ে গিয়েছেন। AIIMS-এর প্রধান জানিয়েছেন, ওমিক্রনের প্রভাব অতটা গুরুতর নয়। সেই কারণেই অযথা আতঙ্কের কারণ নেই।

তিনি বলেছেন, ”আতংকিত হবার প্রয়োজন নেই । গতবারের মতো করোনার নতুন রূপটি অক্সিজেন স্যাচুরেশনে বড়সড় পতন ঘটায় না, এটা বুঝুন। অতএব যাঁদের কোমর্বিডিটি নেই তাদের ফোকাস হোম আইসোলেশনে থাকা উচিত। ওমিক্রন আক্রান্ত হলে দ্রুত সুস্থও হবেন। ভয় পাবেন না। সতর্ক থাকুন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.