শাহিনের পর এবার ঘূর্ণিঝড় জাওয়াদ। সৌদি আরবের দেওয়া এই ঘূর্ণিঝড়ের নামের অর্থ ‘উদার’ বা ‘মহান’। থাইল্যান্ডের ঘূর্ণাবর্ত নিম্নচাপ হয়ে ঘূর্ণিঝড়ের রূপ নেবে। আবহাওয়া দফতরের হিসেব অনুযায়ী এবারের ঘূর্ণিঝড়ের নাম হবে জাওয়াদ।

ঘূর্ণিঝড় ধেয়ে আসছে ওড়িশা উপকূলের দিকে। এর প্রভাবে বাংলায় দুর্যোগপূর্ণ আবহাওয়া। সপ্তাহান্তে শনি ও রবিবার উপকূলের জেলায় ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টির সর্তকতা রয়েছে । কলকাতাতেও ঝড়-বৃষ্টির পূর্বাভাস জানিয়েছে আবহাওয়া দফতর

শুক্রবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে কলকাতাতেও। মেঘলা আকাশ, সঙ্গে হালকা পূবালী বাতাস বইতে থাকবে। বজ্রগর্ভ মেঘ থেকে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার বৃষ্টি হবে কলকাতায়। দু-এক পশলা মাঝারি থেকে ভারি বৃষ্টির পূর্বাভাস। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইবে কলকাতাতে। এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর ৷

আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানান, এই অসময়ের বৃষ্টিতে বেশ কিছু শস্যের ক্ষতি হতে পারে। আগাম সতর্কতা মেনে যাদের জমিতে ধান রয়েছে, তারা শুক্রবারের মধ্যে ধান কাটার ব্যবস্থা করতে পারেন। যারা সরষে ও আলু লাগিয়েছেন জমিতে ৷ সেই জমিতে যাতে জল না জমে তার জন্য আগাম ব্যবস্থা নিয়ে রাখতে পারেন।
এর প্রভাবে বাংলার উপকূলে সমুদ্র উত্তাল হবে। শনিবার সকালে সমুদ্র উপকূলে বাতাসের গতিবেগ ৬৫ থেকে ৮০ কিলোমিটার প্রতি ঘণ্টা হতে পারে। মৎস্যজীবীদের সতর্কবার্তায় আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবার থেকে রবিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে মাছ ধরতে যাওয়ায় নিষেধ। যারা সমুদ্রে রয়েছেন, তাদের বৃহস্পতিবার সন্ধ্যার মধ্যে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

এই ঘূর্ণিঝড়ের প্রভাবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি এবং উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনি ও রবিবার ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। ডিসেম্বরের প্রথম সপ্তাহের শেষ দিন দুর্যোগপূর্ণ আবহাওয়া কাটবে বলে অনুমান আবহাওয়াবিদদের।

শুক্রবার আবহাওয়ার পরিবর্তন হবে। উপকূলের দুই জেলা পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে কিছুটা দক্ষিণ ২৪ পরগনায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি বাড়বে শনিবার। সঙ্গে ঝোড়ো হাওয়ার দাপট।
এই ঘূর্ণিঝড় কাটলেই বঙ্গে তাপমাত্রার পারদ কমবে। জাঁকিয়ে পড়তে পারে শীত।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.