কোরোনার বিরুদ্ধে টানা ৩০ দিন যুদ্ধ করে শুক্রবার রাতে প্রয়াত হন মিলখা সিংহ। শনিবার বিকেলে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হল তাঁকে। তাঁর পরিবারের লোকজন ছাড়াও ছিলেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু। তাঁর শেষকৃত্যের সময় শোকাহত গোটা দেশ। অ হাজির ছিলেন পঞ্জাবের রাজ্যপাল ভি পি সিংহ বাদনোর, পঞ্জাবের অর্থমন্ত্রী মনপ্রীত সিংহ বাদল, হরিয়ানা ক্রীড়ামন্ত্রী সন্দীপ সিংহ। যে হাসপাতালে মিলখা ছিলেন, সেই পিজিআইএমইআর-এর ডিরেক্টর ডাক্তার জগৎ রামও হাজির ছিলেন। মিলখার প্রয়াণে এক দিন শোকদিবস পালন করা হবে। ওই দিন ছুটিও ঘোষণা করা হয়েছে।

ভারতীয় ক্রীড়ামহলে তিনি ‘উড়ন্ত শিখ’ নামেই পরিচিত ছিলেন। ভারতের অন্যতম সেরা ক্রীড়াবিদের মৃত্যুর খবরে শোকের ছায়া নেমে আসে ভারতীয় ক্রীড়ামহলে। তাই শেষকৃত্যের অনুষ্ঠানে কোনও খুঁত রাখতে চাননি কেউই। ছেলে জীব মিলখাই শেষকৃত্য সম্পন্ন করেন। অনুষ্ঠানের জন্য প্রচুর মাত্রায় পুলিশ নিয়োগ করা হয়েছিল। মিলখাকে গান স্যালুট দেওয়া হয়।

মাত্র পাঁচ দিন আগেই করোনাতে হারিয়েছেন নিজের স্ত্রীকে।শুক্রবার রাতেই মিলখা সিংয়ের মৃত্যুতে শোকপ্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। লেখেন, মিলখা সিংজি-র সঙ্গে দিনকয়েক আগেও কথা হয়েছিল। ভাবতেই পারিনি সেটাই আমাদের শেষ কথাবার্তা হয়ে থাকবে। ওঁর জীবনের সফর থেকে তরুণ অ্যাথলিটরা অনুপ্রেরণা পাবে। ওঁর পরিবার, সমর্থকদের প্রতি আমার সমবেদনা। শ্রী মিলখা সিংজি-র প্রয়াণে কিংবদন্তি এক ক্রীড়াবিদকে হারালাম যিনি দেশকে মন্ত্রমুগ্ধ করেছিলেন, অগণিত ভারতবাসীর হৃদয়ে আলাদা জায়গা করে নিয়েছিলেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের টুইট, “মিলখা সিংজি-র প্রয়াণের খবর শুনে আমি শোকার্ত। উনি একজন কিংবদন্তি ক্রীড়াবিদ ছিলেন যিনি চিরস্মরণীয় হয়ে থাকবেন। ওঁর পরিবার, সমর্থকদের আমার সমবেদনা।”
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ লেখেন, ” শ্রী মিলখা সিংজি-র প্রয়াণে ভারত জুড়ে শোকের ছায়া। দেশের সর্বকালের অন্যতম সেরা ক্রীড়াবিদ হিসাবেই আপনাকে মনে রাখবে ভারত।” টুইটে শোকপ্রকাশ করেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। বলিউড অভিনেতা শাহরুখ খান টুইট করেন, “ফ্লাইং শিখ আমাদের সঙ্গে আর না থাকলেও চিরকাল থাকবেন। আপনার পরম্পরা কেউ ছুঁতে পারবে না।” সিনেমার পর্দায় মিলখা সিংয়ের বায়োপিকে অভিনয় করা ফারহান আখতারও তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন। শনিবার সকালে শোকজ্ঞাপন করেন বিগ বি অমিতাভ বচ্চন এবং বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ও।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.