নবম-দশম শ্রেণির সহ-শিক্ষক নিয়োগে দুর্নীতি মামলায় তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে আজ মঙ্গলবার বিকেল সাড়ে পাঁচটার মধ্যে নিজাম প্যালেসে হাজিরার নির্দেশ দিয়েছিলো কলকাতা হাই কোর্ট । এদিন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় স্পষ্ট করে দিয়েছেন, কোনওভাবেই সিবিআই হাজিরা এড়াতে পারবেন না তৎকালীন শিক্ষামন্ত্রী। অসুস্থতার কারণ দেখিয়ে SSKM হাসপাতালের উডবার্ন ওয়ার্ডে ভরতিও হতে পারবেন না তিনি। একইসঙ্গে বিচারপতি স্পষ্ট করে দিয়েছেন, প্রয়োজনে পরবর্তী পদক্ষেপ করতে পারবে সিবিআই। পালটা বিচারপতি নির্দেশের উপর স্থগিতাদেশ চেয়ে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছিলেন পার্থর আইনজীবীরা।তারপরে তবে হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের সেই নির্দেশে আজকের মতো স্থগিতাদেশ দিয়েছে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের। কাল সকালে ফের ডিভিশন বেঞ্চে মামলার শুনানি হবে।

এদিন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় স্পষ্ট করে দিয়েছেন, কোনওভাবেই সিবিআই (CBI) হাজিরা এড়াতে পারবেন না তৎকালীন শিক্ষামন্ত্রী। অসুস্থতার কারণ দেখিয়ে SSKM হাসপাতালের উডবার্ন ওয়ার্ডে ভরতিও হতে পারবেন না তিনি। একইসঙ্গে বিচারপতি স্পষ্ট করে দিয়েছেন, প্রয়োজনে পরবর্তী পদক্ষেপ করতে পারবে সিবিআই। পালটা বিচারপতি নির্দেশের উপর স্থগিতাদেশ চেয়ে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছেন পার্থর আইনজীবীরা।
সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে তড়িঘড়ি এদিন ডিভিশন বেঞ্চে আবেদন করেন পার্থ চট্টোপাধ্যায়। এদিন সিঙ্গল বেঞ্চের রায়ের কপি ওয়েবসাইটে ততক্ষণ পর্যন্ত আপলোড হয়নি। ডিভিশন বেঞ্চ আজকের মতো পার্থ চট্টোপাধ্যায়ের সিবিআই হাজিরার নির্দেশের উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ দেয়। অর্থাৎ আজ আর সিবিআই দফতরে যেতে হচ্ছে না পার্থ চট্টোপাধ্যায়কে। তবে আগামিকাল সকালে ফের হাইকোর্টের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হবে।
উল্লেখ্য, এসএসসির শিক্ষক নিয়োগ ও গ্রুপ ডি-তে নিয়োগের ক্ষেত্রে চূড়ান্ত দুর্নীতি হয়েছে বলে অভিযোগ উঠেছে। সোমবারই শিক্ষামন্ত্রী থাকাকালীন পার্থ চট্টোপাধ্যায়ের অনুমতি সাপেক্ষে তৈরি স্কুল সার্ভিস কমিশনের উপদেষ্টা কমিটিকে ‘বেআইনি’ বলে উল্লেখ করে হাইকোর্টে রিপোর্ট জমা দিয়েছিল অনুসন্ধান কমিটি। রঞ্জিতকুমার বাগের নেতৃত্বে তৈরি বিশেষ অনুসন্ধান কমিটির রিপোর্টে নাম ধরে ধরে এব্যাপারে গুরুতর অভিযোগ আনা হয়েছিল।
এরপর মঙ্গলবার এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় কড়া অবস্থান কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের। বিচারপতি অভিজিৎ বন্দ্যোপাধ্যায় এদিনই পার্থ চট্টোপাধ্যায়কে সিবিআই হাজিরার নির্দেশ দিয়েছিলেন। যদিও সেই রায়ে আপাতত অন্তর্বর্তী স্থগিতাদেশ ডিভিশন বেঞ্চের।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.