CPIM-Image Bengal

কেরালার পঞ্চায়েত নির্বাচনে নিজেদের পালে হাওয়া টানতে সফল হল বাম নেতৃত্বাধীন এলডিএফ জোট। কেরালার শাসকদল সব বাধা টপকে বুধবার ভোটবাক্সে লাল নিশান ওড়াল। অন্যদিকে, পুরভোটের ফলে শাসক শিবিরকে টক্কর দিচ্ছে কংগ্রেস নেতৃত্বাধীন ইউডিএফ জোট। বেলা গড়াতেই ছটি পুরনিগমের ভোটে কংগ্রেস ও বামজোট হাড্ডাহাড্ডি লড়াই করছে। চারটিতে এগিয়ে রয়েছে বামেরা এবং দুটিতে কংগ্রেস জোট। বাম নেতৃত্বাধীন এলডিএফ জোট  ৯৪৫ টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে ৫২০টি তে জয়লাভ করেছে।  কংগ্রেস নেতৃত্বাধীন ইউনাইটেড ডেমোক্র্যাটিক ফ্রন্ট (ইডিএফ) ৩৭১ টি আসনে জয়ী হয়েছে। রাজ্য নির্বাচন কমিশনের  পরিসংখ্যান অনুসারে, ১৪টি জেলা পঞ্চায়েতের মধ্যে ১০টি তে এবং ১৫২টি ব্লক পঞ্চায়েতের মধ্যে ১০৮টি জয় পেয়েছে বামেদের এলডিএফ জোট।

 


বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট রাজধানী তিরুবনন্তপুরম এবং পালাক্কাড জেলায় আশাপ্রদ ফল করেছে। কিন্তু পুরনিগমে শিকেয় ছেঁড়া থেকে দূরেই রয়েছে গেরুয়া শিবির। তাদের আশা চূর্ণ করে এগিয়ে গিয়েছে বামেরা। বোঝাই যাচ্ছে, গেরুয়া শিবির লড়াইতে নেই একেবারেই। অতএব বলাই যেতে পারে কেরলের পঞ্চায়েত নির্বাচনে শেষ হাসি হাসল বামেরাই। কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন জানিয়েছেন, “যারা কেরলকে ভালবাসে তাঁদের ধংস করার চেষ্টা যারা করেছেন, এই জয় তাঁদের কাছে একটি বার্তা।”

 

আগামী বছরই বাংলা, তামিলনাড়ুর মতো কেরালাতেও বিধানসভা নির্বাচন। তাই এই পঞ্চায়েত ও পুরভোট ছিল মিনি বিধানসভা নির্বাচন। সেই অ্যাসিড টেস্টে নিজেদের শক্তি দেখাতে পেরেছে শাসক শিবির। যদিও গত লোকসভা নির্বাচনে কংগ্রেস জোটের কাছে ভরাডুবি হয় বামেদের। কিন্তু সেই ব্যর্থতা ঝেড়ে ফেলে কেরালায় ফের উজ্জ্বল লাল নিশান।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.