২০২১ সে আসছে  5G:প্রতিশ্রুতি রিলায়েন্স কর্ণধার মুকেশ আম্বানির

আত্মনির্ভর ভারত গোড়ার লক্ষ্যে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি তে উন্নত নেটওয়ার্ক দেওয়ার লক্ষ্যে আরো এক কদম এগিয়ে গেল রিলায়েন্স গোষ্ঠী।
আগামী বছরেই ভারতবাসী পাবেন 5G মোবাইল ইন্টারনেট পরিষেবা। ইন্ডিয়ান মোবাইল কংগ্রেস সম্মেলনে এমনই প্রতিশ্রুতি দিলেন রিলায়েন্স কর্ণধার মুকেশ আম্বানি। তিনি দাবি করেছেন, আগামী বছরে দেশে 5G মোবাইল ইন্টারনেট পরিষেবা বিপ্লব আনবে। ২০২১ সালের মাঝামাঝি সময়ে দেশবাসীকে 5G মোবাইল ইন্টারনেট পরিষেবা দেবে রিলায়েন্স জিও।

ভারত এই মূহূর্তে বিশ্বের মধ্যে ডিজিটালি সংযুক্ত দেশ হিসাবে অগ্রণী। আরও সমৃদ্ধ করতে দ্রুত 5G মোবাইল ইন্টারনেট পরিষেবা শুরু করতে হবে। পাশাপাশি সহজলভ্য করাও জরুরি। সবার জন্য এই পরিষেবা দিতে রিলায়েন্স জিও আগামী বছরের মাঝামাঝি সময়ে ভারতে 5G মোবাইল ইন্টারনেট পরিষেবায় বিপ্লব নিয়ে আসবে।
তিনি আরও বলেছেন, গরিব মানুষদের জন্য কম খরচে স্মার্টফোন এবং মোবাইল ইন্টারনেট পরিষেবার বন্দোবস্ত করা হবে। আম্বানি বলেছেন, ভারতবর্ষে ৩০ কোটি মোবাইল ব্যবহারকারী রয়েছেন যাঁরা এখনও 2G পরিষেবায় আটকে রয়েছেন। দ্রুত নীতি প্রণয়ন করে তাঁদের এর থেকে মুক্ত করে স্বল্পমূল্যে স্মার্টফোনের ব্যবস্থা করতে হবে।
মুকেশ আম্বানি আরও জানিয়েছেন, প্রধানমন্ত্রীর স্বপ্নের ‘আত্মনির্ভর ভারত’ গড়ার লক্ষ্যে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে উন্নত নেটওয়ার্ক পরিষেবা দেওয়ার অঙ্গীকার করছে রিলায়েন্স জিও। এই মুহূর্তে রিলায়েন্স জিও প্ল্যাটফর্মের সঙ্গে যুক্ত রয়েছে ২০টি স্টার্ট-আপ প্রোগ্রাম। তারা বিশ্বমানের কৃত্রিম বুদ্ধিমত্তার বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, ক্লাউড কম্পিউটিং, বিগ ডেটার মতো প্রযুক্তি তৈরি করতে সক্ষম হয়েছে। বিশ্বকে নানাবিধ চ্যালেঞ্জ মোকাবিলার জন্য রিলায়েন্স জিও প্রযুক্তি দিয়ে সাহায্য করবে বলে জানিয়েছেন মুকেশ আম্বানি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.