সরকার গঠনের আগে প্রাক্তন আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের সঙ্গে সাক্ষাৎ করলেন তালিবান কম্যান্ডার আনাস হাক্কানি। বুধবার তালিবান আধিকারিকরা জানিয়েছেন, প্রাক্তন প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেছেন আনাস হাক্কানি। বৈঠকে কারজাইয়ের সঙ্গে ছিলেন পূর্বতন সরকারের শান্তিদূত আবদুল্লা আবদুল্লা।

তবে এই বৈঠকে ছিলেন বর্তমান আফগান ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালেহ-র। গতকালই তিনি দাবি করেছেন, দেশের বর্তমান কেয়ারটেকার প্রেসিডেন্ট তিনিই, যেহেতু আসরাফ ঘানি চলে গিয়েছেন। জানা গিয়েছে, সরকার গঠন নিয়ে কারজাইয়ের সঙ্গে আলোচনা হয়েছে তালিবানদের।

এদিকে, কাবুল বিমানবন্দরে কূটনীতিবিদ এবং নাগরিকদের বিমানে তোলার সময় বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়। মার্কিন যুক্তরাষ্ট্র জানিয়েছে, তালিবানরা মার্কিন এয়ারলিফট প্রক্রিয়ায় যোগ দিতে আগ্রহী আফগান নাগরিকদের বাধা দেবে না বলে সম্মতি দিয়েছে। যাঁরা আফগানিস্তান ছাড়তে চায় তাঁদের নিরাপদে যেতে দেওয়ার আশ্বাস দিয়েছে তালিবানরা।

জানা গিয়েছে, এমন কিছু রিপোর্ট পাওয়া গিয়েছিল যে, সাধারণ মানুষ যাঁরা এয়ারপোর্টে ঢোকার চেষ্টা করছিলেন তাঁদের বাধা দেওয়া হয়েছে। তবে এখনই অসামরিক বিমান পরিষেবা শুরু হচ্ছে না বলে জানা গিয়েছে। অন্যদিকে, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে সাফ জানিয়ে দিয়েছেন, আন্তর্জাতিক স্তরে তালিবান শাসনকে কোনও স্বীকৃতি দেওয়া হবে কি না তা সর্বসম্মতভাবে নির্ধারিত হবে। একতরফা ভাবে কেউ স্বীকৃতি দিতে পারবে না।

আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে সব দেশই নজর রাখছে। বিশ্বনেতাদের ফোন করে পরস্পরের মধ্যে আফগান পরিস্থিতি নিয়ে আলাপ আলোচনা করছেন বরিস জনসন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.