আজ মা সারদার ১৬৯ তম জন্মতিথি

আজ শ্রী মা সারদা দেবীর ১৬৯ তম জন্মতিথি। রামকৃষ্ণ মঠ ও মিশনের সকল কেন্দ্রেই এই দিনটি পালিত হচ্ছে। আয়োজন করা হয়েছে নানা অনুষ্ঠানের। বাগবাজারে আজ মায়ের বাড়িতে সকাল থেকে ভক্তদের ভিড়। মায়ের জন্মতিথি উপলক্ষে আয়োজন করা হয়েছে বিশেষ পূজা-প্রার্থনার। হবে হোম-যজ্ঞও। বেলুড় মঠেও আজ সারদা মায়ের জন্মতিথি পালন করা হচ্ছে।

বেলুড় মঠেও আজ শ্রীমা সারদা দেবীর ১৬৯ তম জন্মতিথি উত্সব পালন করা হচ্ছে। ভোরে শ্রীমায়ের মন্দিরে মঙ্গলারতি দিয়ে সূচনা হয়। এরপর সারাদিন ধরে নানা ধর্মীয় অনুষ্ঠান, বেদপাঠ, স্তবগান ভজন পরিবেশন করা হবে। সকালে বিশেষ পুজো হয়েছে। বিকেলে ধর্মসভা হবে। এরপর সন্ধ্যারতি। করোনা আবহে এবারও ভক্ত সমাগমে কোপ। সকাল ৮টা থেকে ১১টা ও দুপুর সাড়ে ৩টে থেকে বিকেল ৫টা পর্যন্ত ভক্তরা বেলুড় মঠে ঢুকতে পারবেন। তবে মন্দিরে বসে নয়, পুজো দিয়ে, প্রসাদ নিয়ে বেরিয়ে যেতে হবে। শ্রীমায়ের জন্মতিথি উপলক্ষে আয়োজিত বিভিন্ন অনুষ্ঠান অনলাইনে দেখানোর ব্যবস্থা করা হয়েছে।

ইতিমধ্যেই বাগবাজারে মায়ের বাড়িতে চালু হয়েছে হেল্প ডেস্ক। মায়ের বাড়িতে কবে কী অনুষ্ঠান রয়েছে, তার পাশাপাশি যাবতীয় বিষয়ে জানা যাবে এখানে। আগামী দিনে অনলাইনেও এই পরিষেবা চালুর ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে রামকৃষ্ণ মঠ ও মিশনের তরফে।

বাগবাজারে মায়ের বাড়িতে তথ্যকেন্দ্র তৈরি করেছে রামকৃষ্ণ মঠ ও মিশন। মায়ের বাড়ি সংলগ্ন উদ্বোধন কার্যালয়ে তৈরি এই হেল্প ডেস্কের নাম রাখা হয়েছে তথ্যসেবা কেন্দ্র।

সম্প্রতি আরতি ও মন্ত্রোচ্চারণের মাধ্যমে এর উদ্বোধন করেন রামকৃষ্ণ মঠ ও মিশনের সহ সঙ্ঘাধ্যক্ষ স্বামী প্রভানন্দ। এই তথ্যকেন্দ্রে কোভিডকালে মায়ের বাড়ি খোলা ও বন্ধের সময়। উদ্বোধন পত্রিকা, প্রকাশনা, স্বনির্ভর কেন্দ্র এবং দাতব্য চিকিৎসালয়ের বিষয়ে যাবতীয় তথ্য জানা যাবে। বাড়িতে বসে তথ্যসেবায় যোগযোগের জন্য একটি হেল্পলাইন নম্বরও চালু করা হয়েছে। নম্বরটি হল ৯৮৫১ ৪৭২ ৪৭২। সকাল ৯টা ৩০ থেকে বিকেল ৫টা ৩০ পর্যন্ত ও শনিবার এই পরিষেবা চালু থাকবে দুপুর ১টা ৩০ পর্যন্ত।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.